প্রকাশিত: ফেব্রুয়ারি ১১, ২০২৪ ১০:১৪ পিএম
পলাশ বড়ুয়া::
মিয়ানমারের অভ্যন্তরে চলমান সংঘাত গত দু’দিন ধরে গোলাগুলি ও মর্টারশেলের শব্দ শোনা না গেলেও আতংক কাটেনি সীমান্তবাসীদের। এদিকে নতুন করে সীমান্তের নাফ নদীর শাখা-প্রশাখা দিয়ে ভেসে আসছে ক্ষত-বিক্ষত মানুষের লাশ। এ রিপোর্ট লেখাকালীন পর্যন্ত গত দুই দিনে তিনটি অজ্ঞাত লাশ উদ্ধার করেছে উখিয়া থানা পুলিশ।
রোববার (১১ ফেব্রুয়ারি) সন্ধ্যা ৬টার দিকে উখিয়ার পৃথক স্থান থেকে দুটি বিকৃত লাশ উদ্ধার করা হয়। তৎমধ্যে একটি বালুখালী কাস্টমস ঘাট এলাকায় খাল থেকে ভাসমান অবস্থায় উদ্ধার করা হয়। অপরটি উখিয়ার ইনানীর সী-বীচ থেকে উদ্ধার করা হয়।
একটি অসমর্থিত সূত্রে জানা গেছে, লাশ গুলো  বিচ্ছিন্নতাবাদী রোহিঙ্গা সন্ত্রাসী গোষ্টির সদস্য। তারা মিয়ানমারের অভ্যন্তরে চলমান সংঘাতে নিহত হয়েছে বলে বিভিন্ন সূত্রে জানা গেছে।
বালুখালী কাস্টমস ঘাট এলাকা থেকে উদ্ধার হওয়া লাশটি বিচ্ছিন্নতাবাদী সংঘঠনের নেতা আবুল কালামের বলে দেখতে আসা রোহিঙ্গারা মন্তব্য করতে শোনা গেছে। এ সময় তার মাথায় পরিহিত জলপাই রংয়ের একটি বুলেটপ্রুফ হেলমেট ও গোলাবারুদ বহনের বিশেষ বেল্ট উদ্ধার করা হয়।
অপরদিকে ইনানী পুলিশ ফাঁড়ির ইনচার্জ মো: শাহজাহান জানিয়েছেন, স্থানীয় লোকজনের খবরে পে-বল স্টোন পয়েন্ট দিয়ে সি-বিচ থেকে একটি মস্তক বিহীন লাশ উদ্ধার করা হয়।
উখিয়া থানার অফিসার ইনচার্জ মো: শামীম হোসেন জানিয়েছেন, লাশ দুটি উদ্ধার করে ময়না তদন্তের জন্য কক্সবাজার সদর হাসপাতালে প্রেরণের প্রস্তুতি চলছে।
পালংখালী ইউপি চেয়ারম্যান এম গফুর উদ্দিন চৌধুরী বলেছেন, নদীতে ভাসমান লাশের খবর শুনেছি তবে এসব লাশের দায়িত্ব নিতে চাচ্ছে না কেউ। তবুও মানবিক দিক বিবেচনা করে এসব লাশ উদ্ধার করে দাফনের দাফন-কাফনের ব্যবস্থা করা উচিত। তিনি এও জানিযেছেন, গত দুদিন ধরে সীমান্ত পরিস্থিতি কিছুটা শান্ত রয়েছে।

পাঠকের মতামত

ঘটনাপ্রবাহঃ নাফ নদীর শাখা-প্রশাখা দিয়ে ভেসে আসছে ক্ষত-বিক্ষত মানুষের লাশ

  • অপহৃত ১০ জেলেকে ছেড়ে দিল আরাকান আর্মি
  • টেকনাফ উপজেলা পরিষদ নির্বাচনে ৯ প্রার্থীর মনোনয়ন ফরম জমা
  • উখিয়ায় উপজেলা পরিষদ নির্বাচনে তিনটি পদে ১৩ প্রার্থীর মনোনয়ন পত্র দাখিল 
  • টেকনাফে একই পরিবারের তিনজন অপহরণ, ৮ ঘন্টাপর উদ্ধার
  • পেকুয়ায় বজ্রপাতে ২ লবণচাষীর মৃত্যু
  • নাফ-নদীতে মাছ শিকার করতে গিয়ে ১০ বাংলাদেশী জেলে অপহৃত
  • উখিয়ার অপ্রতিরোধ্য জনপ্রতিনিধি জাহাঙ্গীর কবির চৌধুরী’র পদত্যাগ!
  • টেকনাফে র‌্যাবের অভিযানে চাঞ্চল্যকর রফিক হত্যা মামলার আসামী ও আরসা সন্ত্রাসী গ্রেফতার
  • টেকনাফে মাদ্রাসা ছাত্র অপহরণের ঘটনায় মূলহোতাসহ পাঁচজন গ্রেফতার,উদ্ধার শিক্ষার্থী
  • টেকনাফে পুলিশি অভিযানে পল্লী চিকিৎসক ও ১০ কৃষক অপহরণ মামলার আসামী এক দুর্ধর্ষ ডাকাতকে অস্ত্র ও গুলিসহ গ্রেফতার
  • দলীয় সিদ্ধান্তে বিএনপি প্রার্থীর নির্বাচন বর্জনের ঘোষণা... উখিয়ায় উপজেলা পরিষদ নির্বাচনে তিনটি পদে ১৩ প্রার্থীর মনোনয়ন পত্র দাখিল 

             পলাশ বড়ুয়া ও শহীদুল ইসলাম:: নির্বাচন কমিশনের ঘোষিত তফশীল অনুযায়ী ৬ষ্ঠ উখিয়া উপজেলা পরিষদ নির্বাচনে ...

    টেকনাফে র‌্যাবের অভিযানে চাঞ্চল্যকর রফিক হত্যা মামলার আসামী ও আরসা সন্ত্রাসী গ্রেফতার

               আব্দুস সালাম,টেকনাফ (কক্সবাজার) কক্সবাজারের টেকনাফ থানাধীন বরইতলী এলাকায় অভিযান পরিচালনা করে উখিয়া রোহিঙ্গা ক্যাম্পের ...